চুক্তি কি লিখিত হওয়া বাধ্যতামূলক?

আইনানুযায়ী চুক্তি লিখিত বা মৌখিক দুভাবেই হতে পারে। চুক্তি আইনে চু্ক্তি লিখিতই হতে হবে এমন কোনো বিধান নেই।

চু্ক্তি আইনের ১০ ধারামতে, চু্ক্তির যোগ্য পক্ষগুলো আইনসম্মত প্রতিদানের বিনিময়ে, কোনো আইনসম্মত উদ্দেশ্যে স্বেচ্ছায় কোনো অঙ্গীকার পালনে ঐক্যমত হলে তা চুক্তি হিসেবে গণ্য হবে।

অবশ্য প্রচলিত অন্য কোনো আইনে কোনো বিশেষ চুক্তি লিখিত করার বিধান থাকলে সেটি অবশ্য লিখিতভাবেই করতে হবে।

কোনো কোনো চু্ক্তি আবার শুধু লিখিতই নয়, রেজিস্ট্রেশন করাও বাধ্যতামূলক।

কিন্তু আমাদের দেশে অনেক চু্ক্তিই মৌখিকভাবে হয়ে থাকে।

আইনানুযায়ী বাড়িভাড়ার চু্ক্তি যদি বার্ষিকভিত্তিতে হয় তা অবশ্যই লিখিত ও রেজিস্ট্রিকৃত হতে হবে। যদিও আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রেই তা মানা হয় না। এর ফলে পক্ষগুলোর মধ্যে নানা ধরনের বিরোধ দেখা দেয়। তাই সাধারণভাবে যেকোনো চুক্তি লিখিত করাই ভালো। এতে অনেক ভবিষ্যৎ বিরোধ থেকে রক্ষা পাওয়া যায়।

আমাদের দেশে পণ্য বিক্রির ক্ষেত্রে সব চু্ক্তিই মৌখিক হয়ে থাকে।

অংশীদারীর ক্ষেত্রে চুক্তিও মোখিকভাবে করা যেতে পারে।

পক্ষসমূহ কোনো চু্‌ক্তিতে আবদ্ধ হয়েছে কিনা তা প্রতিটি ক্ষেত্রে অবস্থা অনুসারে বিবেচনা করতে হবে।  ভারতী সুপ্রিম কোর্ট Sree Labonno Vs Protindra Mohon মামলার সিদ্ধান্তে অভিমত প্রকাশ করেন যে, বাড়ী বিক্রির চু্ক্তি সম্পাদনের জন্য আনুষ্ঠানিক দলিলের প্রয়োজন নেই। কিন্তু আমাদের দেশে বার্ষিক ভিত্তিতে ভাড়া চু্ক্তি লিখিত ও নিবন্ধিত হওয়া আইনানুযায়ী বাধ্যতামূলক।

ল হেল্প বিডি আইনের আলো ছড়িয়ে দেয়ার জন্য সাধারণ ভাবে আইন নিয়ে আলোচনা করে। আইনের আশ্রয়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য একজন আইনজীবীর পর্যাপ্ত গবেষণা ও কৌশল প্রয়োগ করেন যার ফলে তা সাধারণ আইনের ব্যতিক্রম হতে পারে, আমাদের সাধারণ লেখা এবং সাধারণ সাহায্য কোন আইনজীবীর বিকল্প নয়। প্রয়োজনে একজন বিজ্ঞ আইনজীবীর সাথে যোগাযোগ করুন অথবা আমাদের প্রফেশনাল সাহায্য নিতে চাইলে নিচের (বাঁয়ে) গোল নীল বাটনে ক্লিক করে আমাদের সাথে যোগাযোগ করুন বা ই-মেইল করুন এই ঠিকানায়: LawHelpBD@gmail.com

Avatar

Rayhanul Islam

রায়হানুল ইসলাম বর্তমানে আইন পেশায় নিয়জিত আছেন, এছাড়াও তিনি লেখালেখি করেন এবং ল হেল্প বিডির সম্পাদক। তথ্য ও প্রযুক্তি, মনোবিজ্ঞান এবং দর্শনে তার বিশেষ আগ্রহ রয়েছে। প্রয়োজনে: rayhan@lawhelpbd.com more at lawhelpbd.com/rayhanul-islam

Leave a Reply

error: দু:খিত এই লেখাটির মেধাসত্ত্ব সংরক্ষিত !!