হিন্দু বিবাহ;পারিবারিক আইন – পর্ব – ১

যদি প্রশ্ন করা হয় মানুষের জীবন, সমাজ, রাষ্ট্র কীভাবে শৃঙ্খলাবদ্ধ থাকে ? এক কথায় উত্তরটা হয়তো হবে সভ্যতার নিয়মে । তাহলে কি সভ্যতার সেই ঊষাল লগ্নে আদিম মানুষেরা শৃঙ্খলাবদ্ধ ছিলনা ? অবশ্যই ছিল । আমার কাছে মনে হয় সভ্যতা বিনির্মাণের বিভিন্ন কালপর্বে নানা মাত্রিক জটিলতা অপসারণ করার অভিপ্রায়ে মানুষ কতোগুলো নিয়ম করেছে । বলা বাহুল্য তার প্রয়োজনে । সেই নিয়মগুলোর মধ্যে বিধিবদ্ধ আইন সাম্প্রতিকতম প্রচেষ্টা ।

এই লেখায় বিশেষ করে বাংলাদেশে প্রচলিত পারিবারিক আইন বিষয়ের উপর আলোকপাত করা হবে । পারিবারিক আইনের বিষয়গুলো আমাদের প্রাত্যাহিকতার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে । সেকারণে এই বিষয়ে ধারণা থাকাটা অত্যন্ত জরুরী । এই জানা বুঝা’ টা সরাসরি আপনার আমার কাজে নাও লাগতে পারে কিন্তু যারা সমাজের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত তাদের কাজে নিশ্চই লাগবে । আমার বাস্তব অভিজ্ঞতা থেকে জানি, কেবল আইন না জানার কারণে অসংখ্য মানুষ বিভিন্ন সময়ে বঞ্চিত, প্রতারিত হচ্ছে । এই রাষ্ট্র এবং সেই সাথে কতিপয় বেসরকারি আইন সহয়তা প্রতিষ্ঠান যে যৎসামান্য আইনী সুবিধা প্রদান করে থাকে তাও ওই প্রান্তিক মানুষগুলোর কাছে সেভাবে পৌছায় না । আর আইন তো ধরেই নেয় আপনি আইন জানেন । সুতরাং না জানাটা কোন রক্ষাকবচ নয় ।

হিন্দু বিবাহ আইন

হিন্দু বিবাহ আইন

হিন্দু বিয়ে

মুসলিম বিয়ের মতো হিন্দু বিয়ে কোন চুক্তি নয় । হিন্দু বিয়ে এই অঞ্চলে আনুষ্ঠানিকতা মাত্র । অর্থাৎ হিন্দু ধর্মীয় শাস্ত্রে বিয়ের ক্ষেত্রে যেসব বিধি – বিধান অনুসরণ করার কথা বলা আছে তার বাইরে কিছু নয় । সংস্কারের নিগড়ে আবদ্ধ এই বিয়েকেই বলা হচ্ছে নারী – পুরুষের পবিত্র বন্ধন । এবং এই সম্পর্ক অবিচ্ছেদ্য ।

হিন্দু বিয়ের প্রকারভেদ

শাস্ত্রমতে প্রাচীনকালে ধরণের হিন্দু বিয়ের উল্লেখ পাওয়া যায় । এর মধ্যে দুটি ভাগের সাক্ষাৎ মেলে । যেমন – ১। অনুমোদিত বিয়ে , ২। অননুমোদিত বিয়ে ।

  •  অনুমোদিত বিয়ে
    • ক) ব্রাহ্ম বিয়ে
    • খ) দৈব বিয়ে
    • গ) আর্য বিয়ে
    • ঘ) প্রজাপাত্য বিয়ে
  • অননুমোদিত বিয়ে
    • ক) গান্ধর্ব বিয়ে
    • খ) আসুর বিয়ে
    • গ) রাক্ষস বিয়ে
    • ঘ) পৈশাচ বিয়ে

বর্তমানে ব্রাহ্ম ও আসুর প্রথায় বিয়ে ব্যতীত বাকি সব প্রথা অচল বলা যায় । এছাড়া কালেভদ্রে গান্ধর্ব মতে কোথাও কোথাও বিয়ে অনুষ্ঠিত হতে দেখা যায় ।

ব্রাহ্ম বিয়ে

এই প্রথা অনুসারে কন্যার পিতা কোন বেদজ্ঞ ( বেদ সম্পর্কে যার পূর্ণ জ্ঞান আছে ) সচ্চরিত্র ব্যক্তিকে আমন্ত্রণ করে এনে বিভিন্ন ধরণের উপহার সামগ্রীসহ মেয়েকে পাত্রের কাছে সম্প্রদান করতেন । এই রীতির বিয়ে পূর্বে কেবলমাত্র ব্রাহ্মণ সম্প্রদায়ের মধ্যে প্রচলিত ছিলো । বর্তমানে বর্ণ নির্বিশেষে শিক্ষিত হিন্দুর মধ্যে এই প্রথায় বিয়ে অনুষ্ঠিত হয়ে থাকে । এই বিয়েকে প্রচলিত মতে ‘ দানে বিয়ে ’বলা হয় । অর্থাৎ যে বিয়েতে কন্যাকে যৌতুক সমেত পাত্রস্থ করা হয় ।

আসুর বিয়ে

এই ধরণের বিয়েতে কনের পিতা পাত্রপক্ষের কাছে কন্যার মূল্য দাবী করেন । পাত্রপক্ষ দাবীকৃত মুল্যে অর্থাৎ যৌতুকে সম্মত হলে কন্যাকে স্ত্রীরূপে গ্রহণ করতে পারেন । এখনো দরিদ্র ও অন্ত্যজ সম্প্রদায়ের মধ্যে এই প্রকারের বিয়ে প্রচলিত আছে ।

হিন্দি চলচ্চিত্র ‘ এ ভিলেজ উইদাউট উইমেন ’ এ বাপসহ পাঁচ পুত্র একজন মেয়েকে বিয়ে করে ‘ আসুর প্রথা ’ মতে ।
যেহেতু যৌতুক বা পণ গ্রহণ করে পিতা তার কন্যাকে পাত্রের নিকট সম্প্রদান করেন তাই এই বিয়েকে প্রচলিত অর্থে ‘ পণে বিয়ে ’ বলে থাকে ।

গান্ধর্ব বিয়ে

একে সহজ বাংলায় লাভ ম্যারেজ বলা যায় । এই বিয়েতে কোন পুরোহিতের প্রয়োজন পড়ে না । তরুণ – তরুনী প্রণয়ে সিক্ত হয়ে গান্ধর্ব মতে বিয়ে বন্ধনে আবদ্ধ হয় । একারণে, হিন্দু বিয়ের প্রচলিত নিয়ম – কানুন, আচার মান্য করা হয় না ।

” গান্ধর্ব বিয়ে সনাতনী হিন্দু আইনের বিধান হলেও আবেদ আলী বনাম রাষ্ট্র ( ৩৪ ডিএলআর, ১৯৮২, ৩৬৬ ) ও অমুল্য চন্দ্র বনাম রাষ্ট্র ( ৩৫ ডিএলআর, ১৯৮৩; ১৬০ ) মামলায় এই রকম বিয়েকে নিরুৎসাহিত করেছে স্পষ্টভাবে বলেছে যে, যেহেতু বাংলাদেশে প্রচলিত আইনে হিন্দু বিয়েতে রেজিস্ট্রেশনের বিধান নাই তাই ধর্মীয়ভাবে স্বীকৃত আচার – অনুষ্ঠানাদি পালন করা হলে পরবর্তীকালে বিয়েটির অস্তিত্ব নিয়ে যদি কোন প্রশ্ন দেখা দেয় তাহলে অন্তত বিয়েতে সংঘটিত এসব অনুষ্ঠানকে প্রমাণ হিসেবে সামনে আনা যাবে । সেই সাথে বিয়ের ক্ষেত্রে যে কোন পক্ষের প্রতারণার শিকার হওয়ার সম্ভাবনাও দূর হবে ।” ( সূত্র – পারিবারিক আইনে বাংলাদেশের নারী, পৃষ্ঠা ৬৬,আসক । )

হিন্দু বিবাহ নিবন্ধন

যদিও হিন্দু ধর্মাবলম্বীদের বিবাহ নিবন্ধনের বিধান ঐচ্ছিক রেখে ‘হিন্দু বিবাহ নিবন্ধন বিল-২০১২’ সংসদে পাস হয়েছে। এ আইন কার্যকর হওয়ার আগে হিন্দু ধর্মমতে অনুষ্ঠিত বিয়ে এ আইনের অধীনে নিবন্ধন করা যাবে বলেও বিধান রাখা হয়েছে। এ

এই আইনে বলা আছে।

(১) ধর্ম, রীতি-নীতি ও আচার-অনুষ্ঠান অনুযায়ী হিন্দু বিবাহ সম্পন্ন হওয়ার পর উক্ত বিবাহের দালিলিক প্রমাণ সুরক্ষার উদ্দেশ্যে, বিবাহের যে কোন পক্ষের, নির্ধারিত পদ্ধতিতে, আবেদনের প্রেক্ষিতে হিন্দু বিবাহ নিবন্ধক, নির্ধারিত পদ্ধতিতে বিবাহ নিবন্ধন করিবেন।

(২) এই আইন কার্যকর হইবার পূর্বে হিন্দু ধর্ম, রীতি-নীতি ও আচার-অনুষ্ঠান অনুযায়ী সম্পন্নকৃত কোন বিবাহের যে কোন পক্ষের, নির্ধারিত পদ্ধতিতে, আবেদনের প্রেক্ষিতে এই আইনের বিধান অনুসরণক্রমে নিবন্ধন করা যাইবে।

হিন্দু বিয়ের শর্ত 

ক) বর্ণ 

হিন্দু আইনে বিয়ের ক্ষেত্রে পক্ষদ্বয়ের মধ্যে স্ববর্ণের নিয়ম ছিলো । নিম্ন ও উচ্চ বর্ণের মধ্যে বিয়ে নিষিদ্ধ ছিলো । তবে একজন উচ্চ বর্ণের হিন্দু পুরুষ নিম্ন বর্ণের নারীকে বিয়ে করতে পারতেন ।১৯৪৬ সালের হিন্দু বিয়ে ( অসমর্থতা দূরীকরণ ) আইন পাস হওয়ার পর বিভিন্ন বর্ণের মধ্যে বিয়ের ক্ষেত্রে বাঁধা দূর হয়েছে । এখন যে কোন বর্ণের হিন্দু নারী – পুরুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারেন ।

খ) আচা – অনুষ্ঠান পালন

১। যজ্ঞ বা কুশণ্ডিকা – পবিত্র আগুনের সামনে পুরোহিত কর্তৃক বর – কনে’কে বেদ মন্ত্র পাঠ করানো ।
২। সপ্তপদী – সপ্তপদী মানে পবিত্র অগ্নিকে মাঝখানে রেখে বর – কনে’কে সাতপাক ঘুরানো । একে বলে হয় সাতপাকে বাঁধা । এই সময় পুরোহিত বর – কনের মঙ্গলার্থে বেদমন্ত্র পাঠ করেন । সুখী দাম্পত্য জীবনের দায়িত্ব – কর্তব্য বিষয়ে পুরোহিত তাদের অঙ্গীকার করান । সাতপাকে ঘুরা সম্পন্ন হওয়া মাত্র বিবাহ আইনত সম্পন্ন হয়ে যায় ।

হিন্দু বিয়ের ক্ষেত্রে উপরোক্ত দুটি বিধান অবশ্য পালনীয় ।

গ) বয়

বাল্য বিবাহ নিরোধ আইন, ১৯২৯ ( সংশোধিত – ১৯৩৮ ) অনুযায়ী বিয়ের ক্ষেত্রে মেয়ের বয়স ১৮ এবং ছেলের বয়স ২১ নির্ধারণ করা হয়েছে ।

এই আইন অমান্য করে কোন বাল্য বিবাহ অনুষ্ঠিত হলে যারা এই বিয়ের সাথে জড়িত অর্থাৎ পাত্র – পাত্রীর মা, বাবা, পুরোহিত সহ অন্য আরো যারা বিয়ে সংঘঠনে সহয়তা করেছেন তারা উক্ত আইনের অধীনে শাস্তি পাবেন।

ঘ) সম্মতি

 বিয়েতে বর – কনের স্বাধীন সম্মতি থাকতে হবে ।

হিন্দু বিধবা বিবাহ

হিন্দু বিধবা বিবাহ আইনের কথা আসলে অবধারিতভাবে একজন মানুষের নাম চলে আসবে । ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর । এই মানুষটির নিরলস প্রচেষ্টায় ১৮৫৬ সালে পাস হয় ‘ বিধবা বিবাহ আইন ’। পূর্বে দেখা গেছে, ৮/৯ বছরের একজন কিশোরী হাতের মেহেদীর রং মুছে যাওয়ার আগে বিধবা হয়েছে । বাকি জীবন ওই কিশোরীর বাধ্যতামূলক সাদা থানে নিরামিষাশী কাটাতে হয়েছে ।
এই প্রসঙ্গে সাম্প্রতিক ভারতীয় বাংলা ফিল্ম ” গয়নার বাক্স ” দেখতে পারেন ।

বৈধ বিবাহের সমস্ত নিয়ম বিধবা বিবাহের ক্ষেত্রেও প্রযোজ্য হবে । কোনভাবেই বিধবার সম্মতি ছাড়া বিয়ে হবে না ।


বি. দ্র: লেখকের মৌলিক লেখা থেকে সম্পাদক কতৃক কিঞ্চিত পরিবর্তিত এবং আপডেট-কৃত

বন্ধুদের জানান

ল হেল্প বিডি আইনের আলো ছড়িয়ে দেয়ার জন্য সাধারণ ভাবে আইন নিয়ে আলোচনা করে। আইনের আশ্রয়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য একজন আইনজীবীর পর্যাপ্ত গবেষণা ও কৌশল প্রয়োগ করেন যার ফলে তা সাধারণ আইনের ব্যতিক্রম হতে পারে, আমাদের লেখা এবং সাধারণ সাহায্য কোন আইনজীবীর বিকল্প নয়। প্রয়োজনে একজন বিজ্ঞ আইনজীবীর সাথে যোগাযোগ করুন।

আমাদের সেবা নিতে চাইলে ফর্ম, ই-মেইল [email protected] বা ফেসবুকের ম্যসেঞ্জারের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: দু:খিত এই লেখাটির মেধাসত্ত্ব সংরক্ষিত !!