Site icon আইন সেবা [ল হেল্প বিডি]

দখল (Possession) কি | SR 02

“দখল” (Possession) এবং বেদখল আইনের একটি গুরুত্বপূর্ণ ধারনা, বিভিন্ন আইন বুঝতে ও ব্যবহার করতে গেলে এ সম্পর্কে ভালো করে জানা প্রয়োজন, এবং বিভিন্ন প্রকার দখলের মধ্যে পার্থক্য বোঝা প্রয়োজন, বিশেষত সুনির্দিষ্ট প্রতিকার আইনের জন্য দখল বিষয়টি ভালো ভাবে বোঝা প্রয়োজন।

দখল (Possession) কি?

সাধারণত দখল বলতে আমার কারো অধীনে বা নিয়ন্ত্রণ ক্ষমতার মধ্যে কোন অস্থাবর বা স্থাবর সম্পত্তিকে বুঝি, এখানে প্রথমেই এটা মনে রাখতে হবে মালিকানা এবং দখল এক জিনিস নয়, যদিও মালিকানা প্রমাণের অন্যতম প্রধান প্রমাণ হচ্ছে দখল। এখানে দখলটি বাস্তবিক / প্রকৃত (physical) ভাবে হতে পারে, আবার ধরুন স্থাবর সম্পত্তিতে দলিল বা সেই স্থাবর সম্পত্তি ব্যবহারের ক্ষমতাও হতে পারে।

এবার আসি আইনগত সংজ্ঞায়নে, আইনগত দখল হতে হলে দুটি বিষয় থাকা প্রয়োজন,

দখল ও বেদখল

বিভিন্ন ধরনের দখল:

দখল নানান ভাবে পাওয়া যায়, যেমন প্রকৃত মালিকে সম্মতি সহ দখল, চুক্তি, বন্ধক ইত্যাদি। দানের মাধ্যমেও কেউ দখলে যেতে পারে অন্যদিকে চুরি করে বা জোর করেও দখল করা যেতে পারে। আইনের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন বর্তমান দখলদার কিভাবে দখলে এসেছিল, মনে রাখাতে হবে কেউ যদি বৈধ ভাবে দখলে এসে পরে সেটা না ছাড়ে তবে তা কিন্তু বৈধ দখল যদিও সে পরে অবৈধ ভাবে দখল করে রেখেছে । বাড়ি ভাড়া নিয়ে চুক্তির পরও সে বাড়ি না ছাড়া একটি প্রকৃত উদাহরণ। আবার কেউ অবৈধ ভাবে দখল করে, যেটা মালিক যথা সময়ে ফেরত না চাইলে তা অনেক সময় আর ফিরে পাওয়া যায় না এবং দখলদার মালিকে রূপান্তরিত হয় তাই দখল বিষয়টি আইনে অতি গুরুত্বপূর্ণ।

তাই দখলের বিষয়ে সব সময় সতর্ক থাকতে হবে। দখল বিষয়ে আরো বিস্তারিত দেখুন: সুনির্দিষ্ট প্রতিকার আইনে সম্পত্তি ও দখল পুনরুদ্ধার; ধারা ৮-১১ | SR 03


আমাদের সুনির্দিষ্ট প্রতিকার আইন সম্পর্কিত পোষ্টটি দেখুন: সুনির্দিষ্ট প্রতিকার আইন (Specific Relief Act) ১৮৭৭; কি এবং কেন? | 01

বন্ধুদের জানান
Exit mobile version