Site icon আইন সেবা [ল হেল্প বিডি]

বাংলা আইনি শব্দ ও তাদের অর্থ

আমরা যারা সচরাচর আইনি বিষয়বলি নিয়ে ঘাটাঘাটি করি না বা যার আইন ইংরেজীতে পড়েছেন তাদের অনেক সময়েই বাংলায় কোন আইন বা কোন দলিল পড়তে খুব সমস্যা পোহাতে হয়। তখন আমরা অবাক হয়ে উপলব্ধি করি যে অনেক বাংলাই আসলে আমরা জানি না, আবার কিছু বাংলা জানলেও আইনে তার প্রয়োগ বুঝতে পারছি না। তখন আমরা অনেকে বাংলা অভিধান এ শব্দের অর্থ খুঁজি, সেখানে আবার অর্থ পেলেও আইনে তার প্রয়োগ বোঝা আমাদের জন্য দু:সাধ্য ঠেকে, তাই আমার জন্য ও আপনাদের সকলের জন্য  আইন-আদালতে ও দলিলে ব্যবহৃত কিছু বাংলা আইন শব্দ ও তাদের অর্থ একত্রিত করার চেষ্টা করলাম।

বাংলা আইনি শব্দ ও তাদের অর্থ

আমাদের এই চেষ্টা স্বয়ংসম্পূর্ণ নয়, এই লেখাটি নিয়মিত আপডেট হবে। কোন শব্দ খুঁজে না পেলে কষ্ট করে (নীচে) আমাদের মতামত সেই শব্দটি লিখবেন। আমরা দ্রুত সেই শব্দটি আপডেট করার চেষ্টা করবো।

কোন শব্দ খুঁজে পেতে আমাদের সূচি (এই লেখায় পাচ্ছেন) অংশীটির মাধ্যমে সহজে খুঁজে পেতে পারেন অথবা আপনার ব্রাউজারের ডিফল্ট সার্চ সিস্টেম Ctrl + F একসাথে চেপে শব্দটি লিখে সহজেই খুঁজে পেতে পারেন।

তাছাড়াও আমারা ধীরে ধীরে শব্দের সাথে তার ব্যখ্যা ও সংশ্লিষ্ট লেখার সংযোগ ঘটানোর চেষ্টা করবো।

স্বরবর্ণ

ব্যঞ্জনবর্ণ

ক-ঙ

চ-ঞ

যেমন: জমা মানে পুঁজি, মোট, খাজনা, রাজস্ব, বার্ষিক কর [হাওলার বার্ষিক জমা ১০ টাকা]। আবার ‘জমা ওয়াশিল’-এর অর্থ আয়-ব্যয়ের হিসাব; ‘জমা ওয়াশিল বাকি’ মানে দেয় খাজনার কত আদায় বা লভ্য খাজনার কত আদায় হয়েছে এবং কত বাকি আছে তার হিসাব; ‘জমা খারিজ’ অর্থ যৌথ খতিয়ানের জমা থেকে কোনো সহমালিক বা অংশীদারের আবেদন ক্রমে তার অংশ আলাদা করে যে নতুন জমা ও খতিয়ান সৃষ্টি করা হয়।

ট-ণ

নতুন শব্দ যোগ করুন বা নতুন শব্দ যোগ করার অনুরোধ করুন।

ত-ন

প-ম

য-শ

নতুন শব্দ যোগ করুন বা নতুন শব্দ যোগ করার অনুরোধ করুন।

ষ-ঢ়

অন্যান্য

নতুন শব্দ যোগ করুন বা নতুন শব্দ যোগ করার অনুরোধ করুন।

নতুন শব্দ যোগ করার জন্য অনুরোধ করুন / যোগ করুন

এখানে নেই এমন কোন আইন শব্দ আপনার জানার থাকলে দয়া করে নীচের কমেন্ট বক্সে জানান, আমরা দ্রুত সেটা প্রদান করে আপনার কমেন্টের জবাব প্রদান করবে। (বি. দ্র: আপনার কমেন্টের রিপ্লাই প্রদান করলে আপনার কাছে ই-মেইল চলে যাবে)

আমাদের এই পেইজটি প্রতিনিয়ত আপডেট হচ্ছে তাই কোন শব্দ খুঁজে না পেলে রিকোয়েস্ট করুন এবং প্রয়োজনে কিছুদিন পর আবার ভিজিট করুন।

বন্ধুদের জানান
Exit mobile version