কোর্ট পরিদর্শন অভিজ্ঞতা

আমি এবং আমার সহপাঠীরা, গত ২৯ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর অধস্তন আদালত পরিদর্শনের জন্য আমাদের কোর্স শিক্ষক জনাব এহসানুল হক সমাজী স্যার এর চেম্বার Shomaji & Associates, ৩০ কোর্ট স্ট্রিট, ঢাকা ১১০০ তে যাই। সেখানে তার এসোসিয়েট জনাব মোঃ: তৌহিদুল ইসলাম এবং অন্যদের সহযোগিতায় আমার বিভিন্ন আদালত পরিদর্শন করি।

উত্তর থেকে দক্ষিণদিকে ক্রমানুসারে আদালত গুলো অবস্থিত, ক্রমানুসারে আদালত গুলো হচ্ছে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা আদালত ঢাকা নতুন ভবন, জেলা ও দায়রা আদালত ঢাকা পুরাতন ভবন, মহানগর দায়রা আদালত ঢাকা।

চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পশ্চিম পাশে ঢাকা সদর কোর্ট হাজত খানা অবস্থিত।

চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত একটি ১০ তলা ভবন, এর তৃতীয় তলায় বিজ্ঞ চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জনাব, হাফিজুর রমহান এর এজলাস অবস্থিত, এছাড়া এই তলায় নেজারত বিভাগও অবস্থিত। এর দশম তলা ব্যতীত প্রতিটি তলায় বিভিন্ন আদালত বসেন।

এর দক্ষিণে, L আকৃতির জেলা ও দায়রা আদালত ঢাকা নতুন ভবন অবস্থিত এটি একটি আট তলা ভবন, এর তৃতীয় তলায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ জনাব, এস এস কুদ্দস জামান এর এজলাস অবস্থিত। এর অন্যান্য তলায় দ্রুত বিচার ট্রাইব্যুনাল, পারিবারিক আদালত, পরিবেশ আদালত, অতিরিক্ত জেলা জজ আদালত সহ আরও বেশ কিছু আদালত বসেন।

এর দক্ষিণে, জেলা ও দায়রা আদালত ঢাকা পুরাতন লাল ভবন অবস্থিত এটি একটি ৫ তলা বিশিষ্ট ভবন, এখানে এসিড আদালত, অর্থ ঋণ আদালত, নারী ও শিশু ট্রাইব্যুনাল সহ আরও বেশ কিছু আদালত বসেন।

এর দক্ষিণে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (অস্থায়ী) অবস্থিত যেখানে  চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জেসমিন আরা বেগম এবং অন্যান্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত বসেন।

এর দক্ষিণে মহানগর দায়রা আদালত ঢাকা অবস্থিত যার দ্বিতীয় তলায় মহানগর দায়রা আদালত বসেন যেখানে বিজ্ঞ আদালত পরিচালনা করেন জনাব কামরুল হোসেন মোল্লা, এছাড়াও এ ভবনে অন্যান্য আদালতের সাথে উল্লেখযোগ্য ভাবে, ৩য় তলায় বিভাগীয় স্পেশাল জজ বসেন, ৫ম তলায় পরিবেশ আপিল আদালত, ৬ষ্ঠ তলায় সাইবার ট্রাইব্যুনাল আদালত বসেন।

এছাড়াও মহানগর দায়রা আদালত এর পশ্চিম পাশে রেবতী ম্যানশন অবস্থিত যার নীচ তলায় উত্তর পাশে মহানগর পাবলিক প্রশিকিউটরের অফিস, এবং দক্ষিণ পাশে জেলা পাবলিক প্রশিকিউটরের অফিস অবস্থিত। এর ২য় ও ৩য় তলায় বিশেষ জজ আদালত ও নারী ও শিশু ট্রাইব্যুনাল বসেন।

এছাড়াও এর উত্তরে ঢাকা আইনজীবি সমিতি, এবং তারও উত্তরে ঢাকা মহানগর আইনজীবি সমিতি দুটি বহুতল ভবন রয়েছে।

Facebook Comments

Rayhanul Islam

রায়হানুল ইসলাম বর্তমানে আইন পেশায় নিয়জিত আছেন, এছাড়াও তিনি লেখালেখি করেন এবং ল হেল্প বিডির সম্পাদক। তথ্য ও প্রযুক্তি, মনোবিজ্ঞান এবং দর্শনে তার বিশেষ আগ্রহ রয়েছে। প্রয়োজনে: [email protected]

You may also like...

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: