অস্ত্রের লাইসেন্স ও এর সিমাবদ্ধতা

ধারা-১৪( লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র রাখা )
লাইসেন্সের অধীন অথবা লাইসেন্স দ্বারা অনুমতি প্রদত্ত পন্থা ও সীমা ব্যতীত কোনো ব্যক্তি তাহার অধিকারে অথবা নিয়ন্ত্রণে কোনো কামান বা আগ্নেয়াস্ত্র বা কোনো প্রকার গোলাবারুদ বা সামরিক সম্ভার রাখিবে না ।

ধারা -১৫ (কতিপয় স্থানে লাইসেন্স ব্যতীত যেকোন প্রকার অস্ত্র রাখা নিষেধ )
যেকোনো জায়গায়, যেখানে সরকার অফিসিয়াল গেজেটে বিজ্ঞপ্তি দ্বারা এই ধারাকে বিশেষভাবে বিস্তৃত করিবেন, সেখানে লাইসেন্সের অধীন অথবা লাইসেন্স দ্বারা অনুমতি প্রদত্ত প্রকারে ও সীমা ব্যতীত কোন ব্যক্তি তাহার অধিকারে যেকোনো প্রকারের অস্ত্র রাখিতে পারিবে না ।

ধারা -১৬ ( বিশেষ ক্ষেত্রে অস্ত্রশস্ত্র থানায় বা লাইসেন্স প্রাপ্ত ডিলিরের নিকট জমা দিতে হইবে )
(১) অস্ত্রশস্ত্র, গোলাবারুদ বা সামরিক সম্ভার দখলে আছে এমন ব্যক্তির ঐ প্রকার দখল লাইসেন্স বাতিল বা লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় বা অব্যাহতির কারণে বা ১৫ ধারার অধীনে বিজ্ঞপ্তি প্রদানের ফলে বা অন্যভাবে যখন বেআইনী হইয়া পড়ে, এই সকল ব্যক্তি অযথা দেরি না করিয়া নিকটবর্তী থানায় পুলিশের কর্মকর্তা নিকট বা তাহার ইচ্ছামত এবং ঐ সমস্ত শর্ত সাপেক্ষে যাহা সরকার বিধান দ্বারা নির্ধারণ করিবেন, একজন লাইসেন্স প্রাপ্ত ডিলারের নিকট জমা দিতে হইবে ।
(২) যেখানে ১নং উপধারায় অস্ত্রশস্ত্র গোলাবারুদ বা সামরিক সম্ভার জমা দেওয়া হইয়াছে, ঐ প্রকার মেয়াদ উত্তীর্ণ পূর্বে যেকোনো সময় যেমনভাবে সরকার বিধি দ্বারা নির্ধারণ করেন ।

জমাদানকারী অধিকারী হইবে
(ক) জমা দেওয়া এইরূপ যেকোনো কিছু ফেরত লইতে, যাহার দখল তাহার দ্বারা আইনসম্মত হইয়াছে, এবং
(খ) দখল আইনসঙ্গত হইবে ঐ রকম লোকদের নিকট জমা দেওয়া যেকোনো কিছু বিক্রি বা অন্যভাবে নিষ্পত্তি করিতে বা নিষ্পত্তির নিমিত্তে কর্তৃত্ব প্রদান করিতে এবং ঐ প্রকার বিক্রয়লব্ধ অর্থ গ্রহণ করিতে ।
শর্ত থাকে যে, এই উপধারায় কোনো কিছু ফেরত বা নিষ্পত্তির জন্য কতৃর্ত্ব প্রদান বৈধ গণ্য হইবে না যাহার বাজেয়াফতকরণ এই আইনের ২৪ ধারায় নির্দেশিত হইয়াছে ।
(৩) উপরে বর্ণিত প্রকারে যেই সমস্ত জিনিস জমা আছে এবং তাহা ২ উপধারায় নির্ধারিত মেয়াদকালে ফেরত দেওয়া বা নিষ্পত্তি হয় নাই তাহা সরকার বরাবরে বাজেয়াফত হইবে ।
(৪) (ক) এই আইনের সহিত সঙ্গতি রাখিয়া এই ধারার বিধানগুলিকে কার্যকর করিবার জন্য সরকার বিধিমালা তৈয়ার করিতে পারেন ।
(খ) বিশেষতঃ ও পূর্ববর্তী বিধানের সাধারণত্ব ক্ষুন্ন না করিয়া সরকার বিধি দ্বারা নির্ধারণ করিতে পারেন ।
(১)শর্তাবলী, যাহার সাপেক্ষে লাইসেন্সধারী ডিলারের নিকট অস্ত্রশস্ত্র গোলাবারুদ অথবা সামরিক সম্ভার জমা দেওয়া যাইতে পারে, এবং
(২) মেয়াদ, যাহা উত্তীর্ণ হইবে উপরে বর্ণিত জমাকৃত জিনিসপত্র ৩ উপধারায় বাজেয়াফত হইবে ।

ধারা-১৭ লাইসেন্সের বিধি প্রণয়নের ক্ষমতা
সরকার অফিসিয়াল গেজেটে সময় সময় বিজ্ঞপ্তি দিয়া কি প্রকারে এবং কি কি শর্তসাপেক্ষে কোনো কর্মকর্তার দ্বারা কোনো লাইসেন্স মঞ্জুর করা হইবে তাহা নির্ধারণের জন্য বিধি প্রণয়ন করিতে, এবং এই প্রকার বিধিসমূহের দ্বারা অন্যান্য বিষয়ের মধ্যে করিতে পারেনঃ
(ক) কোনো মেয়াদের জন্য এইরূপ লাইসেন্স বলবত্ থাকিবে তাহা নির্ধারণ করিতে;
(খ) দখলে বা অধিকারে রাখিবার জন্য অন্যত্র মঞ্জুরকৃত কোনো লাইসেন্স ব্যতীত এইরূপ লাইসেন্সের জন্য স্ট্যাম্প বা অন্যভাবে প্রদেয় ফী নির্ধারণ করিতে;
(গ) দখলে বা অধিকারে রাখিবার লাইসেন্স ব্যতীত এইরূপ লাইসেন্সধারীকে এইরূপ লাইসেন্সের অধীনে কৃত কোনো কিছুর জন্য সরকার কর্তৃক নির্ধারিত আকারে রেকর্ড বা হিসাব রাখিতে এবং সরকারের কোনো কর্মকর্তা দ্বারা রেকর্ড বা হিসাব প্রদর্শনের জন্য ডাকা হইলে প্রদর্শন করিতে নির্দেশ দিতে;
(ঘ) ৫ অথবা ৬ ধারায় বর্ণিত বর্র্ননা মোতাবেক কোনো ঘর যেখানে কোনো লাইসেন্স প্রাপ্ত ব্যক্তির দ্বারা অস্ত্রশস্ত্র, গোলাবারুদ বা সামরিক সম্ভার প্রস্তুত হয় বা রক্ষিত থাকে, সেখানে প্রবেশের ও পরিদর্শনের নিমিত্ত সরকারের কোনো কর্মকর্তাকে ক্ষমতা প্রদান করিতে;
(ঙ) এইরূপ ক্ষমতাপ্রাপ্ত সরকারের কোনো কর্মকর্তার নিকট এইরূপ ব্যক্তিকে তাহার দখলে বা নিয়ন্ত্রণে থাকা অস্ত্রশস্ত্র, গোলাবারুদ বা সামরিক সম্ভারের সমস্ত মওজুদ প্রদর্শনের নির্দেশ দিতে;
(চ) লাইসেন্স আছে এমন ব্যক্তিকে বা লাইসেন্সের অধীনে কাজ করে এমন ব্যক্তিকে তাহা উপস্থাপন করিতে এবং উপস্থাপন করিবার জন্য কোনো সরকারী কর্মকর্তার দ্বারা ডাকা হইলে লাইসেন্সের আবরণে থাকা অস্ত্রশস্ত্র, গোলাবারুদ অথবা সামরিক সম্ভারসমূহ উপস্থাপন বা হিসাব করিতে বলিতে পারেন ।

ধারা-১৭-এ ( অস্ত্র লইয়া ঘোরাফেরার উপর বিধিনিষেধ )
(ক) সরকার জনস্বার্থে যদি কোনো লাইসেন্সধারী ব্যক্তিকে তাহার লাইসেন্সকৃত অস্ত্র লইয়া নির্দিষ্ট সময়ের জন্য ঘোরাফেরা করার উপর বিধিনিষেধ আরোপ করিতে চান, তবে তিনি অফিসিয়াল গেজেটে বিজ্ঞপ্তি দিয়া উহা করিতে পারেন ।
(খ) যে কেহ উপধারা (১)-এ বর্ণিত বিধিনিষেধ ভঙ্গ করিয়া অস্ত্র লইয়া ঘোরাফেরা করেন, তবে ম্যাজিস্ট্রেটে, পুলিশ অফিসার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি নিজ নামে বা অফিসের ক্ষমতাবলে উক্ত ব্যক্তিকে নিরস্ত্র করিতে পারেন এবং ১৮ ধারার বিধান অনুসারে জাতীয় ও স্থানীয় সরকার ইলেকশন কালীন সময়ের জন্য তাহার লাইসেন্স বাতিল বা লাইসেন্সের কার্যকারিতা স্থগিত রাখিতে পারেন ।
ব্যাখ্যা: নির্বাচনের সময় বুঝিতে নোমিনেশন পেপার দাখিলের তারিখ হইতে অফিসিয়াল গেজেটে নির্বাচনের ফলাফল প্রকাশের তারিখ পর্যন্ত বুঝাইবে।

You may also like...

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: