চুক্তি আইনের প্রাথমিক ধারনা

চুক্তি আইন হচ্ছে এমন একটি আইন যা আইনের কখগ বুঝতে লাগে। আপনি যদি আইনের ছাত্র বা আইনের ব্যাপারে আগ্রহী কেউ হয়ে থাকেন তবে বাকি আইন ধরার আপনকে অবশ্যই চুক্তি আইন ভাল ভাবে বুঝে নিতে হবে। আর যদি এমন হয় যে আপনি আইন নিয়ে পড়বেন কিনা  তা ভাবছেন তবে অবশ্যই এই লেখাটি পরে আইন সম্পর্কে একটা ধারনা নেওয়া উচিৎ। চলুন চুক্তি আইনের কিছু প্রাথমিক ধারনা নেয়া যাক।

বি.দ্র: যেহেতু এটি সাধারণ বা নতুনদের জন্য লেখা তাই এখানে  আইনি ভাষার চেয়ে সহজ ভাবে বোঝাকে বেশি গুরুত্ব দিয়ে লেখা হয়েছে।

চুক্তি আইনের প্রাথমিক ধারনা

চুক্তি আইনের প্রাথমিক ধারনা

চুক্তি কি?

সহজ কথায় চুক্তি হলো দুটি মানুষের কোন কাজ করার জন্য একমত হওয়া কিন্তু এই সহজ কথারই আবার অনেক বড় ব্যাখ্যা আছে চলন দেখি এই সহজ কথাগুলোকে একটু আইনের চোখে পড়ি।

সজ্ঞায়ন:

চুক্তির সজ্ঞায়ন করা হয়েছে চুক্তি আইনের সেকশন ২(h) এ, যেখানে বলা হয়েছে, চুক্তি হবার জন্য প্রথমেই দরকার
১. মতৈক্য/সম্মতি (Agreement)
২. সেই সম্মতিটি অবশ্যই আইন দ্বারা প্রয়োগ যোগ্য হতে হবে।

কি জটিল লাগছে? আচ্ছা চলুন একটু সহজ ভাবে ধাপে ধাপে বুঝি। আইন বাদ দিন, সাধারণ ভাবে চিন্তা করুন।

  • ক তার টি.ভি ৫০০০ টাকায় বিক্রি করবে, প্রথমে সে খ’কে তাই এই ইচ্ছার কথা জানালো এবং এর পিছনের উদ্দেশ্য ছিল খ’য়ের মতামত নেওয়া, এখন এটা হল প্রস্তাব (Proposal)
  • খ এই প্রস্তাবটিতে সম্মত হল এবং ওয়াদা করল, এখন, এটা হল ওয়াদা (promise)। এখানে ক Promisor এবং খ promisee.
    উপরোক্ত ঘটনার প্রেক্ষিতে দুজনের যে এক বিষয়ে একটা অবস্থানে আসলে এবং একটা দায়িত্ব আসল সেটাকে আমরা বলব মতৈক্য বা Agreement
  • এখন খ উপরের ঘটনা মতে ৫০০০ টাকা ক’কে দিলো, এই ৫০০০ টাকা দিলো কারণ তার বিনিময়ে সে একটি টি.ভি পেল, এখানে সে কিছু বিনিময় করলো, এটা হল Consideration
  • অবশেষে যখন মতৈক্য বা Agreement অনুযায়ী Consideration সম্পন্ন করলো তখন তা হল চুক্তি বা Contract.

এবার ভাবুন টি.ভির বদলে গাজা বিক্রির কথা হল, তখন? যেহেতু আইন গাজা বিক্রি সমর্থন করে না তাই এমন চুক্তি করা সম্ভব নয় এবং আইনের মাধ্যমে বাস্তবায়নও সম্ভব না। অতএব, প্রতিটি চুক্তির ধরন এমন হতে হবে যাতে করে তা আইন দ্বারা সমর্থিত হয়।

চুক্তি হতে হলে যে সব বিষয় মেনে চলতে হবে:

এমন আরও কিছু বাধ্যবাধকতা আছে যেমন:

  1. বিনিময় মূল্য: কনসিডারেশন বা বিনিময় মূল্য থাকতে হবে, অর্থাৎ এই যে টিভি নেয়ার জন্য ৫০০০ টাক দিল এমনি কিছু না কিছু বিনিময় করতে হয়। যদি না হয় সেটা চুক্তি হবে না হয়ে যাবে দান; যেমন ভিখারিকে ভিক্ষা দান।
  2. যোগ্যতা: পক্ষগনকে যোগ্য হতে হবে, অর্থাৎ যারা চুক্তি করছেন (দুইজনও হতে পারে আবার অনেকে মিলেও হতে পারে) তারা পূর্ণ বয়স্ক (১৮ বছর) হতে হবে, মানুষিক ভাবে সুস্থ হতে হবে। আবার যে যেই কথা দিচ্ছেন তাকে সেই কথা রাখার যোগ্য হতে হবে। উদাহন স্বরুপ বলা যায় বাবা মারা যাবার আগেই বাবার জমি বিক্রি করার চুক্তি করা যাবে না। আগে ঐ ব্যাক্তিকে নিজে জমির মালিক হতে হবে।
  3. প্রভাবহীন: মত প্রভাব মুক্ত হতে হবে, এখানে প্রভাব বলতে খারাপ প্রভাব বোঝানো হয়েছে। যেমন, হুমকি, প্রতারণা, ছল-চাতুরী, ব্লাকমেইল, অসহায় অবস্থার সুযোগ নেওয়া ইত্যাদি।
  4. আইনসিদ্ধ: আইন মেনে চুক্তি হতে হবে [উপরে আলোচিত] ইত্যাদি

আর একটা প্রশ্ন নিয়ে অনেকেই সমস্যা পরে আরে ভাই Agreement আর Contract এর মধ্যে পার্থক্য কি?
এক কথায় উত্তর হচ্ছে, Agreement টি আইন মেনে হতে হবে এবং Consideration এর পর তা চুক্তিতে রূপান্তরিত হবে।

এখানে সুধু চুক্তি আইনের খুব বেসিক কিছু বিষয় খুব সংক্ষেপে আলোচনা করা হোল।

আপনি যদি আইন পরার ইচেছ পোষণ করেন তবে জেনে রাখুন বাংলাদেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়-ই ইংরেজিতে আইন পড়ায় তাই নিজেকে একটু চেক করতে আমাদের এই ইংরেজি আর্টিকেলটিও পরে দেখতে পারেন। Contract Act for Beginners

Rayhanul Islam

রায়হানুল ইসলাম বর্তমানে আইন পেশায় নিয়জিত আছেন, এছাড়াও তিনি লেখালেখি করেন এবং ল হেল্প বিডির সম্পাদক। তথ্য ও প্রযুক্তি, মনোবিজ্ঞান এবং দর্শনে তার বিশেষ আগ্রহ রয়েছে। প্রয়োজনে: [email protected] more at lawhelpbd.com/rayhanul-islam

You may also like...

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: