তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন কি?

কেউ যদি আইন আইন পড়তে এবং বুঝতে চায় তবে প্রথম দিকেই তাকে বুঝতে হয় তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন কি? চলুন বিষয় দুটো খুব সহজে বুঝে নেয়া যাক।

তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন

তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন

তত্ত্বগত আইন (Substantive Law)

তত্ত্ব মানে হচ্ছে, ধারনা (Theory), জ্ঞান, সংজ্ঞা ইত্যাদি।  অর্থাৎ তত্ত্ব দ্বারা কোন একটা বিষয় আসকে কি সেই সম্পর্কে ধারনা বা জ্ঞান প্রদান করা হয়। 

একটা উদাহরণের সাহায্যে বিষয়টা পরিষ্কার করা যায়।

ধরুন রহিম মনে করে যে কোন পশুকে নির্যাতন করা অন্যায়, এখন এখানে আলোচনা চলে আসে তাহলে আমরা নির্যাতন বলতে কি বুঝি? কখন বলা যাবে যে পশুকে নির্যাতন করা হয়েছে? এমন করে তার তত্ত্বের সাথে নানান প্রশ্ন, উত্তর ও উদাহরণ চলে আসতে পারে। এখানে রহিম বিষয়গুলো তার তত্ত্বের সাহায্যে বুঝাবে, মানুষের ধারনা পরিষ্কার করবে।

ঠিক একই ভাবে তত্ত্বগত আইন সংজ্ঞায়ন করে, কোন বিষয় সম্পর্কে ধারনা দেয়, বিষয়টা আমাদের সামনে পরিষ্কার করে। যেমন ধরুন, দণ্ডবিধি আলোচনা করেছে চুরি কি? কখন কোন বিষয়কে চুরি বলে ধরা হবে বা হবে না। ইত্যাদি।

নিন্মক্ত আইনগুলো  তত্ত্বগত আইন (Substantive Law)

  • দণ্ডবিধি, ১৮৬০
  • চুক্তি আইন, ১৮৭২ 
  • সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ ইত্যাদি

 

পদ্ধতিগত আইন (Procedural Law)

পদ্ধতি মনে হচ্ছে প্রক্রিয়ায়, কিভাবে কোন একটা কাজ বা বিষয় চলবে বা ঘটবে তা বর্ণনা করা। চলুন একটা উদাহরণ দেখি।

রহিম এটা তত্ত্বগত আইনের মাধ্যমে এটা ক্লিয়ার করল যে কখন ও কোন ঘটনা বা কাজটিতে পশু নির্যাতন হবে। ভাল কথা আমরা আইন জানলাম কিন্তু তারপর কি হবে। নিশ্চই আপনার মনে আসছে যে সে অপরাধ করলে তাকে পুলিশ ধরবে, বিচার হবে। ঠিক, কিন্তু পুলিশ কি যা ইচ্ছা তাই ভাবে একজনকে ধরতে পারে? আদালত বিচার কোন প্রক্রিয়া অনুসরণ করে করবে? বিষয়টি প্রমাণ করবে কে? কিভাবে?

এই প্রশ্নগুলোর উত্তর কিন্তু তত্ত্বগত আইনে (Substantive Law) নেই। আছে পদ্ধতিগত আইনে (Procedural Law), যেমন ধরুন ফৌজদারি কার্যবিধিতে বলা আছে, একটি অপরাধ হলে পুলিশকে কিভাবে জানাতে হবে, পুলিশ জানার পর কি করবে, বিষয়টা আদালতে কিভাবে উত্থাপিত হবে, আদালত কিভাবে বিচার করবেন ইত্যাদি।

নিম্নোক্ত আইনগুলো  পদ্ধতিগত আইন

  • দেওয়ানী কার্যবিধি, ১৯০৮
  • ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮
  • সাক্ষ্য আইন, ১৮৭২
  • তামাদি আইন, ১৯০৮, ইত্যাদি।

তবে এটাও মনে রাখতে হবে, একটি আইনে সাধারণ ভাবে কোন এক রকম (তত্ত্বগত বা পদ্ধতিগত) হলেও তার মধ্যে অন্যরকম কিছু ব্যতিক্রমী ধারা থাকতে পারে।

ভিডিও

আশা করি বিষয় দুটো বুঝতে পেরেছেন এমন সহজ ভাষায় আইন বুঝতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবস্ক্রাইব করুন আর আপনি আইনের ছাত্র হলে, বার কাউন্সিল পরিক্ষা বা অন্য কোন পরিক্ষার প্রস্তুতি নিলে আমাদের আইন পাঠশালা গ্রুপ এবং আইন পাঠশালা ওয়েবসাইটটি ভিজিট করুন।

বন্ধুদের জানান

ল হেল্প বিডি আইনের আলো ছড়িয়ে দেয়ার জন্য সাধারণ ভাবে আইন নিয়ে আলোচনা করে। আইনের আশ্রয়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য একজন আইনজীবীর পর্যাপ্ত গবেষণা ও কৌশল প্রয়োগ করেন যার ফলে তা সাধারণ আইনের ব্যতিক্রম হতে পারে, আমাদের লেখা এবং সাধারণ সাহায্য কোন আইনজীবীর বিকল্প নয়। প্রয়োজনে একজন বিজ্ঞ আইনজীবীর সাথে যোগাযোগ করুন।

আমাদের সেবা নিতে চাইলে ফর্ম, ই-মেইল [email protected] বা ফেসবুকের ম্যসেঞ্জারের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন।

Rayhanul Islam

অ্যাডভোকেট রায়হানুল ইসলাম ল হেল্প বিডির প্রধান লেখক ও সম্পাদক। তার আইন পেশার পাশাপাশি তিনি আইনকে সহযে সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন। তথ্য ও প্রযুক্তি, মনোবিজ্ঞান এবং দর্শনে তার বিশেষ আগ্রহ রয়েছে। প্রয়োজনে: [email protected] more at lawhelpbd.com/rayhanul-islam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: দু:খিত এই লেখাটির মেধাসত্ত্ব সংরক্ষিত !!