দখল (Possession) কি | SR 02

“দখল” (Possession) এবং বেদখল আইনের একটি গুরুত্বপূর্ণ ধারনা, বিভিন্ন আইন বুঝতে ও ব্যবহার করতে গেলে এ সম্পর্কে ভালো করে জানা প্রয়োজন, এবং বিভিন্ন প্রকার দখলের মধ্যে পার্থক্য বোঝা প্রয়োজন, বিশেষত সুনির্দিষ্ট প্রতিকার আইনের জন্য দখল বিষয়টি ভালো ভাবে বোঝা প্রয়োজন।

দখল (Possession) কি?

সাধারণত দখল বলতে আমার কারো অধীনে বা নিয়ন্ত্রণ ক্ষমতার মধ্যে কোন অস্থাবর বা স্থাবর সম্পত্তিকে বুঝি, এখানে প্রথমেই এটা মনে রাখতে হবে মালিকানা এবং দখল এক জিনিস নয়, যদিও মালিকানা প্রমাণের অন্যতম প্রধান প্রমাণ হচ্ছে দখল। এখানে দখলটি বাস্তবিক / প্রকৃত (physical) ভাবে হতে পারে, আবার ধরুন স্থাবর সম্পত্তিতে দলিল বা সেই স্থাবর সম্পত্তি ব্যবহারের ক্ষমতাও হতে পারে।

এবার আসি আইনগত সংজ্ঞায়নে, আইনগত দখল হতে হলে দুটি বিষয় থাকা প্রয়োজন,

  • ১. দখলকৃত সম্পত্তির উপর বাস্তবিক নিয়ন্ত্রণ (physical possession)
  • ২. সেই সম্পত্তি তার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা বা তার কাজে ব্যবহার করার চিন্তা, এটি হচ্ছে তার ভেতরকার চিন্তা তথা তার বস্তুটির সাথে মানুষিক যে সংযোগ সেটা। (animus possidendi)
দখল ও বেদখল

দখল ও বেদখল

বিভিন্ন ধরনের দখল:

  • ১. Immediate possession ( তাৎক্ষণিক দখল) : যখন কেউ নিজে নিজের জন্য দখল করে রাখে, যেমন, যে বৈধ দখলদার বা মালিক।
  • ২. Mediate possession (মধ্যবর্তী দখল) : যখন কেউ নিজে অন্য কারো হয়ে দখল করে রাখে, যেমন এজেন্ট।
  • ৩.Incorporeal possession (অমূর্ত দখল) : এমন কোন বিষয়ের দখল যা বাহ্যিক ভাবে/ বাস্তবে দেখা যায় না, যেমন আইনি অধিকার বা সুনাম ইত্যাদি।
  • ৪. Constructive possession (গঠনমূলক দখল) : যখন কেউ বাস্তবিক / প্রকৃত দখলে না থেকেও কোন কিছু নিয়ন্ত্রণ করতে পারে এমন ধরনের দখল।
  • ৫. Adverse possession (প্রতিকূল দখল) : যখন কোন ব্যক্তি অন্য কারো (মালিকানাধীন) স্থাবর সম্পত্তিতে কোন ধরনের চুক্তি বা অভিযোগ ছাড়া ১২ বছর বাহ্যিক ভাবে/ বাস্তবে দখল করে থাকে তখন তা এই দখলকে Adverse possession বা প্রতিকূল দখল বলে, উল্লেখ্য এই দখলদার পরে ঐ সম্পত্তির মালিকানা দাবি করতে পারে। (Article 142 of Limitation Act)

দখল নানান ভাবে পাওয়া যায়, যেমন প্রকৃত মালিকে সম্মতি সহ দখল, চুক্তি, বন্ধক ইত্যাদি। দানের মাধ্যমেও কেউ দখলে যেতে পারে অন্যদিকে চুরি করে বা জোর করেও দখল করা যেতে পারে। আইনের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন বর্তমান দখলদার কিভাবে দখলে এসেছিল, মনে রাখাতে হবে কেউ যদি বৈধ ভাবে দখলে এসে পরে সেটা না ছাড়ে তবে তা কিন্তু বৈধ দখল যদিও সে পরে অবৈধ ভাবে দখল করে রেখেছে । বাড়ি ভাড়া নিয়ে চুক্তির পরও সে বাড়ি না ছাড়া একটি প্রকৃত উদাহরণ। আবার কেউ অবৈধ ভাবে দখল করে, যেটা মালিক যথা সময়ে ফেরত না চাইলে তা অনেক সময় আর ফিরে পাওয়া যায় না এবং দখলদার মালিকে রূপান্তরিত হয় তাই দখল বিষয়টি আইনে অতি গুরুত্বপূর্ণ।

তাই দখলের বিষয়ে সব সময় সতর্ক থাকতে হবে। দখল বিষয়ে আরো বিস্তারিত দেখুন: সুনির্দিষ্ট প্রতিকার আইনে সম্পত্তি ও দখল পুনরুদ্ধার; ধারা ৮-১১ | SR 03


আমাদের সুনির্দিষ্ট প্রতিকার আইন সম্পর্কিত পোষ্টটি দেখুন: সুনির্দিষ্ট প্রতিকার আইন (Specific Relief Act) ১৮৭৭; কি এবং কেন? | 01

Rayhanul Islam

রায়হানুল ইসলাম বর্তমানে আইন পেশায় নিয়জিত আছেন, এছাড়াও তিনি লেখালেখি করেন এবং ল হেল্প বিডির সম্পাদক। তথ্য ও প্রযুক্তি, মনোবিজ্ঞান এবং দর্শনে তার বিশেষ আগ্রহ রয়েছে। প্রয়োজনে: rayhan@lawhelpbd.com more at lawhelpbd.com/rayhanul-islam

You may also like...

Leave a Reply

error: দু:খিত এই লেখাটির মেধাসত্ত্ব সংরক্ষিত !!