বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি ২০২০

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ বার কাউন্সিলের অফিসিয়াল নোটিশ অনুযায়ী আসছে আগামী ১৮ ফেব্রুয়ারি ২০২০ বহু প্রতীক্ষিত, ৭০ হাজার আইনের ছাত্রদের অপেক্ষার বার কাউন্সিল তালিকাভুক্তই নৈর্ব্যক্তিক পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। এমন অবস্থায়, আমরা অনেকে হয়তো প্রস্তুত আবার অনেকেই হয়তো ঠিক সময় করে উঠতে পারিনি। এতে সন্দেহ নেই যে বার কাউন্সিল পরীক্ষার জন্য বাজারে অনেক গাইড ও বই রয়েছে, আছে অনেক কোচিং সেন্টার কিন্তু তারপরও অনেক সময় এই বাণিজ্যিক পড়াশুনায় অনেকে অনেক কিছু বুঝতে পারেন না।

পরীক্ষার সিলেবাসটি দেখে নিতে পারেন এখান থেকে: বাংলাদেশ বার কাউন্সিল (তালিকাভুক্ত করণ পরিক্ষার) সিলেবাস

তাই আমরা আমাদের নোটগুলোকে একে একে সমৃদ্ধ টিউটোরিয়াল আকারে প্রকাশ করছি। যা প্রথমে প্রিমিয়াম ও পেইড সার্ভিস হিসাবে চিন্তা করলেও সকলে কথা চিন্তা করে এখন সম্পূর্ণ ফ্রি হিসেবে সবার কাছে প্রকাশ করছি।

কেন এই লেকচার অনুসরন করবেন?

আমাদের এই নোটগুলো এমন ভাবে লেখা যাতে যে একেবারে নতুন সেও বুঝতে পারবে হোক বাংলা বা ইংরেজি মাধ্যমের কেউ কিম্বা যে কিনা পড়াশুনা থেকে একটু দুরে চলে গিয়েছে। লেকচারগুলো এমন ভাবে ডিজাইন করা যাতে আপনি আইনের কনসেপ্ট ধরতে পারেন এবং সাধারণ ভাষা এবং রিজনিং বা যুক্তি ব্যবহার করে লেকচার গুলো আয়ত্ত করতে পারেন।

আমাদের প্রস্তুতি এমন ভাবে করা যাতে এটি আপনাকে এমসিকিউ এর সাথে সাথে লিখিত ও ভাইবাতেও গাইড করে এবং আপনার দৈনন্দিন প্রফেশনাল লাইফে নিয়মিত কাজে লাগে। তাই আমাদের এই লেখাগুলো ফলো করতে পারেন বা কাছের কাউকে সাজেষ্ট  বা রেফার করতে পারেন বিশেষ করে যার ভাল গাইডলাইন প্রয়োজন।

আর অনলাইনের সকল সুবিধা যেমন; যখন ইচ্ছে পড়া, যেখান থেকে ইচ্ছা ধরুন, দেশের বাইরে থেকে পড়া বা ট্রাভল করতে করে পড়া, ট্রাফিক জ্যমে বসে পড়া, কমেন্ট করা, বন্ধুর সাথে শেয়ার করা, ডিসকাস করা, উত্তর পাওয়া ইত্যাদি সুবিধা তো আছেই।

নিচে বিষয়ভিত্তিক ভাবে বার কাউন্সিলের পরীক্ষার বিষয়গুলো লিপিবদ্ধ করা হোল, লিংকগুলোর উপর ক্লিক করলে আপনাদের সেই বিষয়ের লেখাগুলোতে নিয়ে যাওয়া হবে। আশা করি আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা আপনাদের কাজে লাগবে।

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি

বিষয় ভিত্তিক লেকচার:


দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

তামাদি আইন, ১৯০৮

দণ্ডবিধি, ১৮৬০

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

সাক্ষ্য আইন, ১৮৭২

 

 

আমাদের প্রক্রিয়াটি চলমান রয়েছে আসা করছি খুব দ্রুতই সবগুলো বিষয় যোগ করতে পারবো তাই আমাদের সাথেই থাকুন।

আমরা আপনাদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন আর্টিকেল দিয়ে যাচ্ছি; সহজেই আমাদের লেখাগুলো পেতে আমাদের নোটিফিকেশন সিস্টেমটি এপ্রুভ করুন [ডানদিকে নিচের লাল বেল বাটনটি ক্লিক করুন] অথবা আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

বি. দ্র: আমরা কঠিন আইনি ভাষা পরিহার করে সম্পূর্ণ নতুন ও প্রাকৃতিক ভাবে [মানুষ যেভাবে দেখে এবং ভাবে সেভাবে] ভাবে আইনকে তুলে ধরার চেষ্টা করছি তাই কিছু ভুল ত্রুটি মার্জনা করবেন ও দয়া করে মূল বইয়ের রেফারেন্স সহ তা তুলে ধরবেন (কমেন্টে)। কারণ ল হেল্প বিডি একটি কমিউনিটি বেইড এপ্রোচ এখানে সবাই সবাইকে সাহায্য করতে আপনিও আমাদের সাথে যোগদিন এবং একটি সমৃদ্ধ আইনের জগত তৈরিতে সাহায্য করুন।

এছাড়াও আমাদের সাধারণ আর্টিকেল ও আইনি সাহায্য তো থাকছেই যেখানে থেকে আপনার সাহায্য পেতে পারেন এবং অপরকে সাহায্য করতে পারেন।

বন্ধুদের জানান
error: দু:খিত এই লেখাটির মেধাসত্ত্ব সংরক্ষিত !!